Home / বিজ্ঞান ও প্রযুক্তি / পৃথিবীর সবচেয়ে হালকা পদার্থ এরোজেল

পৃথিবীর সবচেয়ে হালকা পদার্থ এরোজেল

পৃথিবীর সবচেয়ে হালকা পদার্থ এরোজেল

Aerogel হল একপ্রকার জেল থেকে কৃত্রিমভাবে উদ্ভুত অতি হালকা একধরনের কঠিন পদার্থ। এটি frozen smoke বা হিমায়িত ধোয়া নামেও পরিচিত। এর উপাদানের ৯৬% বায়ু। এটি বিশ্বের সর্বনিম্ন ঘনত্ব বিশিষ্ট কঠিন পদার্থ।

যদি আপনি আপনার হাতে এর একটি ক্ষুদ্র অংশ রাখেন তাহলে আপাতদৃষ্টিতে একে দেখা ও অনুভব করা অসম্ভব কিন্তু এটা শুনে আশ্চর্য হবেন যে এটা একেবারে একটুকরা শোলার মতো!!! এটি নিজের ওজনের ৪,০০০ গুন পর্যন্ত ওজন সহ্য করতে পারে এবং দুই পাউন্ড ডিনামাইট থেকে ঘটিত একটি সরাসরি বিস্ফোরণকে প্রতিরোধ করতে পারে। এটি একটি সর্বোত্তম অন্তরক।

এরোজেল সবচেয়ে  হালকা পদার্থ 

এরোজেল খুব শক্ত হতে পারে, আবার খুব নরমও হতে পারে, মূলত নির্মাণ প্রণালীর উপর নির্ভর করে।

এরোজেলের ব্যাবহারঃ

১) ২০০৪ সালে যুক্তরাষ্ট্রে প্রায় ২ কোটি ৫০ লাখ ডলার মূল্যের অন্তরণ-সামগ্রী(insulation equipment) বিক্রয় হয়েছে, যা ২০১৩ সালে বৃদ্ধি পেয়ে ৫০ কোটি ডলার হয়েছে। আবাসন ও নির্মাণশিল্পে এরোজেল সমাধান প্রচলিত অন্তরণ-সামগ্রীকে প্রতিস্থাপন করে ফেলছে।

২) শক্তিসাশ্রয়ী আবাসনে স্কাইলাইট(এক বিশেষ প্রকারের জানালা বলা যেতে পারে) ব্যবহার করে সূর্যকিরণ দিয়ে ঘর বা ভবন আলোকিত করার ব্যবস্থা করা হয়, যাতে তড়িচ্চালিত বাতির প্রয়োজন না পড়ে। ২০০৭ সালে Georgia Institute of Technology শক্তিসাশ্রয়ী আবাসন নির্মাণ প্রতিযোগিতা Solar Decathlon এ প্রেরিত তাদের নকশায় স্কাইলাইটকে অন্তরণ করার জন্য এরোজেল ব্যবহার করেছিল।

৩) সুন্দরবনের ঘটনাটার মত তেল অথবা ক্ষতিকর রাসায়নিক দ্রব্য জীবাধার/জলাধারে ছড়িয়ে পড়লে তা শুষে নেওয়ার উপকরণ হিসেবে এরোজেল নিয়ে গবেষণা হচ্ছে।

৪) অনুঘটক(catalyst) বা অনুঘটকের বাহন(catalyst carrier) হিসেবে ব্যবহার

৫) Inertial Confinement Fusion প্রক্রিয়ায় লেজার দিয়ে কোন জ্বালানি পদার্থকে উত্তপ্ত ও সংকুচিত করে নিউক্লিয়ার ফিউশন ঘটানো হয়। সেই লেজারে এরোজেল ব্যবহৃত হয়

৬) Mars Rover ও স্পেসস্যুটকে অন্তরণ করার জন্য NASA এরোজেল ব্যবহার করে থাকে।

৭) জীবদেহে ড্রাগ পরিবহনে এরোজেল ব্যবহার করা হয়। এরোজেল জীবদেহে কোন ক্ষতিকর প্রভাব ফেলে না, এর surface area ও অনেক বেশি, তাই এরোজেল এক্ষেত্রে বেশ উপযোগী।

৮)ডানলপ কোম্পানি তাদের টেনিস ও ব্যাডমিনটন র‍্যাকেটে এরোজেল ব্যবহার করে

৯) Chevrolet Corvette(C7) sports car এর ট্রান্সমিশন টানেলে এরোজেল ব্যবহার করা হয়।

About

Check Also

স্পেসশিপের ডিফেক্ট খুঁজবে মাকড়সা

স্পেসশিপের ডিফেক্ট খুঁজবে মাকড়সা স্পেসশিপ। অতিদ্রুত বেগে চলা একটি যান। যখন স্পেসশিপ হাজার হাজার মেইল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *