Home / দুর্যোগ মোকাবেলা / লিফটের দড়ি বা কেবল ছিঁড়ে গেলে করণীয়

লিফটের দড়ি বা কেবল ছিঁড়ে গেলে করণীয়

লিফটের দড়ি বা কেবল ছিঁড়ে গেলে করণীয়

লিফটের দড়ি বা কেবল ছিঁড়ে গেলে করণীয় http://sciencethirst.com

আগে ইংরেজী মুভিগুলোতে লিফটের কেবল ছিঁড়ে যাওয়ার রোমাঞ্চকর মূহূর্ত উপভোগ করলেও কিছুদিন আগে ঢাকার উত্তরাতে লিফটের কেবল ছিঁড়ে দূর্ঘটনা ঘটায় এই ধরনের ঝুঁকি আমাদের দেশে এই প্রথম নজর কাড়ল । সাধারণত এলিভেটরগুলোতে খুবই শক্ত নিরাপত্তা ফিচার থাকে , কিন্তু দূর্ঘটনা সম্পূর্ণ রুপে এড়ানো অসম্ভব। আপনি যখন একটা লিফটে চড়েন সেটা কারের মতই নিরাপদ।

লিফটের গঠন || http://sciencethirst.com

ট্রেকশান এলিভেটর/Traction Elevator:

লিফটের নিরাপত্তা ব্যাবস্থা আরো উন্নত হয়েছে আদ্দিকালের লিফটের চেয়ে। লিফটের ধারণ ক্ষমতার অতিরিক্ত হলে সেটি চলে না এবং ওজন কমানোর জন্য ওয়ার্নিং দেয়।  যে এলিভেটর গুলো স্টিলের কেবল দ্বারা উঠা নামা করে সেগুলোতে স্পীড সেন্সর থাকে এবং গতি কমানোর জন্য ইস্পাতের চাকার সাথে ব্রেক লাগানো থাকে। প্রতি ফ্লোরের দরজার কিছু উপরে কিছু সেন্সর থাকে যেন সেটি প্রতি ফ্লোরের দরজার কাছাকাছি যাওয়ার আগে কিছুটা গতি কমিয়ে নেয়। কমপক্ষে আটটি ইস্পাতের তার দ্বারা এই ধরনের লিফট উঠানামা করে।

 

হাইড্রোলিক এলিভেটর / Hydraulic elevatorsঃ

হাইড্রোলিক এলিভেটর বলবিদ্যার রীতি অনুসরণ করে হাইড্রোলিক পিস্টন দ্বারা উঠানামা করে। তবে এটিতে ট্রেকশান এলিভেটরের মত ইস্পাতের কেবল রয়েছে। যদি কখনো পিস্টোন ফেইল করে তবে স্টিলের কেবল লিফটকে সরাসরি নিচে পড়া থেকে রোধ করে। তবে সাধারণত ছয়তলার চেয়ে বেশি উচু বিল্ডিংয়ে এ ধরনের লিফট ব্যাবহার করা হয় না ।  তবে ভুমিকম্পের মত প্রাকৃতিক দূর্যোগে এসব নিরাপত্তা ব্যাবস্থা কাজ নাও করতে পারে। তবে?

তবে কি করব যদি লিফটের কেবল ছিঁড়ে যায়?

অনেক সারভাইভাল এক্সপার্ট এক্ষেত্রে পরামর্শ দেন ২ ৩ সেকেন্ড পর ঘন ঘন লাফ দেওয়ার। কিন্তু ব্যাপার হল কখন লিফটটা মাটি টাচ করবে আপনি কখনোই বলতে পারবে না। এমনও হতে পারে যে আপনি লাফ দিয়ে যে মূহূর্তে লিফটের ফ্লোর টাচ করলেন ঠিক ঐ মুহূর্তেই লিফট ভুমি স্পর্শ করল!! তাহলে তো কথাই রইল না। শরীরের প্রতিটা অংশ পাউডার হয়ে যাবে।

আবার অনেকে মতামত দেন স্কাইজাম্পারের মত হাঁটূ ভাঁজ করার জন্য । ৪ তলা বা তার কম উচ্চতা থেকে ঘটলে এটি প্রযোজ্য।

স্কাইজাম্পারের পদ্ধতি || http://sciencethirst.com

তাহলে? একটু মাথা খাঁটান!!! ফিজিক্সের সুত্র এপ্লাই করুন। আমাদের নিশ্চয়ই পেরেকের উপর শুয়ে থাকার ফিজিক্সটা মনে আছে? যাদের নেই তাদের বলি। সার্কাসের দড়িবাজরা অনেক সময় পেরেকবাজ হয়ে পেরেকের উপর শুয়ে পড়েন। এক্ষেত্রে পেরেক শরীরে বিঁধে না কারণ তার শরীরের ভারটা পুরো শরীর জুড়ে ছড়িয়ে পড়ে। যদি দাঁড়িয়ে থাকতো তবে শরীরেরপূরো ভার পায়ের উপর পড়তো এবং পা ছিড়ে যেত। হুম এবার অনেকেই বুঝে ফেলেছেন ব্যাপারটা । লিফটের দড়ি ছিড়ে গেলে মুখ হাত দিয়ে ঢেকে লিফটের মেঝেতে সটান শুয়ে পড়ুন ।

লিফট পতন থেকে বাঁচার সঠিক পদ্ধতি http://sciencethirst.com

প্রতিবছর সারাবিশ্বে ২৭ জন মানুষ গড়ে প্রাণ হারান। সচেতন হঊন পৈত্রিক প্রাণ রক্ষা করুন।

About lazyfahim

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *