Home / পরিবেশ ও বৈচিত্র্য / সাপের কেটে ফেলা মাথা কেমনে কামড় দেয়?

সাপের কেটে ফেলা মাথা কেমনে কামড় দেয়?

মৃত্যুর পরও সাপ কামড়ায়?ঃ

সাপ?!!!! সরীসৃপ প্রজাতির শীতল রক্ত বিশিষ্ট প্রাণী। যখন সাপকে মেরে তার মাথা শরীর থেকে বিচ্ছিন্ন করে ফেলা হয় তখন বলতে গেলে তার বডি ফাংশান থেমে যায় , কিন্তু তখনও কিছু রিফ্লেক্সিভ একশান থেকে যায়। এখন ব্যাপারটা ভাল করে বোঝার জন্য আগে রিফ্লেক্সিভ একশান কি তা বুঝতে হবে। ধরুন একটা মাছি আপনার চোখের দিকে উড়ে আসছে তখন আপনার চোখের পাতা আপনাআপনি বন্ধ হয়ে যাবে,আবার আপনার মুখমন্ডলে যদি কেউ আঘাত দিতে যায় আপনি না জানার আগেই আপনার হাতটা আপনার মুখে আড়াল দিবে অথবা আপনি যখন শরীরের কোন জায়গায় ব্যাথা পান নিজের অজান্তেই শরীরের সে জায়গায় ম্যাসাজ করতে থাকেন। এগুলাই হলো রিফ্লেক্স একশান অর্থাৎ আপনার ব্রেইনের অজান্তে সহজাত ভাবেই শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের চালনা।

রিফ্লেক্সিভ একশান কি?

ঠিক রিফ্লেক্সিভ একশানের কারণে সাপের মাথা কেটে ফেলার এমনকি একঘণ্টা পরও এটি কামড়াতে পারে। সেই কামড় জীবিত অবস্থার কামড়ের সমান বিষাক্ত। যুক্তরাষ্ট্রের একজন পাঁচক কোবরার সুপ রান্না করতে গিয়ে মৃত সাপের কামড় খেয়ে মারা গেছেন। এই রিফ্লেক্স একশান কোন কোন সাপের ক্ষেত্রে মৃত্যুর কয়েকদিন পরেও দেখা যায়। যেমন ঃ র‍্যাটল স্নেক।

কামড়ানোর সময় কি সাপ বুঝতে পারে?  

কামড়ানোর সময় মৃত সাপের বোঝার কথা নয় যে সে কামড়াচ্ছে। কারণ এক্ষেত্রে সাপ যেটা সামনে পায় সেটাই কামড়ে ধরে ।এমনকি নিজের শরীরও।

সাপ কি নিজের কামড়ে মারা যায়?

এটি একটি বিতর্কিত বিষয় অনেকেই মনে করে সাপের শরীরে তার নিজের বিষের এন্টিভেনোম থাকে তাই সাপ নিজের কামড়ে মারা যায় না। তবে এই তত্ব কে কলা দেখিয়ে অনেক সাপকে স্বজাতির কামড়ে মারা যেতে দেখা গেছে।

 

About lazyfahim

Check Also

পৃথিবীর বুকে অদ্ভুদ ও বিষ্ময়কর কিছু প্রাণী

পৃথিবীর অদ্ভুদ সব প্রাণী সমুহ। লাল ঠুটো বাঁদুড় মাছ এ কিউট লালঠুটো বাঁদুড়মাছটি সাধারণত গালাপাগোস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *