Home / মহাকাশ ও জোত্যির্বিজ্ঞান / তিন সূর্যের এক গ্রহ

তিন সূর্যের এক গ্রহ

তিন সূর্যের এক গ্রহ

বেশিরভাগ সৌর সিস্টেমে দেখা যায় একটী তারার অধীনে অনেকগুলো গ্রহ থাকে। কিন্তু একটী গ্রহকে ঘিরে অনেকগুলো তারা সত্যি বিস্ময়কর ঘটনার জন্ম দেয়। কিন্তু এমন ঘটনাই ধরা দিয়েছে নাসার বিজ্ঞানীদের চোখে। তারা একটি সোলার সিস্টেম দেখেছেন যাতে অন্তত তিনটি তারা এবং মাত্র একটী গ্রহ আছে। তিনশ চল্লিশ আলোকর্ষ দূরে বিজ্ঞানীরা এই সোলার সিস্টেমের সন্ধান পেয়েছেন।

আরেকটি মজার বিষয় হচ্ছে গ্রহটিতে ঋতু চক্র অনেক দীর্ঘস্থায়ী, প্রায় সাধারণ মানুষের জীবদ্দশার সমান। সুতরাং সেখানে আদৌ যদি বুদ্ধিমান কোন প্রাণী থেকে থাকে তাদেরকে একটি ঋতুচক্র দেখার জন্য প্রজন্মান্তরে দেখা করতে হয়।

গ্রহটির নাম হচ্ছে  HD 131399Ab। এটি একটি কম্পলেক্স সোলার সিস্টেমের গ্রহ যার সোলার সিস্টেমের নাম  HD 131399। এটি মাত্র ষোল মিলিয়ন বছরের পূরনো।  আমাদের সৌরজগতে থাকা সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির চেয়ে অন্তত চারগুণ বড়। গড় তাপমাত্রা ৪৫০ ডিগ্রী সেলসিয়াস। কিছু মাত্র এক্সোপ্লানেট(অনেক তারকার গ্রহ) এর মধ্যে এটিও একটি যার ছবি সরাসরি টেলিস্কোপ দ্বারা তোলা গেছে।

এটি  সবচেয়ে বড় তারাটিকে ঘিরে আবর্তন করে এবং এর কক্ষপথ আমাদের প্লূটো গ্রহের কক্ষপথের ব্যাসের সমান।  নিচের ভিডিওটি দেখলেই আপনাদের কাছে সবকিছু পরিষ্কার হয়ে যাবে।

About lazyfahim

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *